“ওরাকল ও ডেভেলপার” ইঞ্জিনিয়ার [পর্ব-১৪] :: SQL*PLUS অপারেটর(যোগ,বিয়োগ,গুন,ভাগ) এর ব‌্যবহার । ওরাকল ডেটাবেজর গুরুত্বপূর্ণ অধ্যায়

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ।ওরাকল ও ডেভেলপার ইঞ্জিনিয়ার ফ্রি র্কোসে আপনাদের স্বাগতম জানাচ্ছি আমি মো.রহিম উদ্দিন সোহাগ ।সবাই আশা করি ভাল আছেন আমি আপনাদের দোয়ায় ভাল আছি । তথ্য প্রযুক্তির যুগে ডেটাবেজ(তথ্যের ঘাঁটি)দিকে আমরা নির্ভরশীল আর এই ডেটাবেজ মধ্যে  ওরাকল নিরাপত্তা ব্যবস্থা  অত্যন্ত শক্তিশালী  এবং অপ্রতিদ্বন্দী ডেটাবেজ হিসাবে সারা বিশ্বের মধ্যে আজ ওরাকর সবার র্শীষে । আর এই বাংলাদেশি হিসাবে প্রথম ধারাবাহিকভাবে টিউটোরিয়াল দিতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি আর ভবিষ্যৎ প্রজন্ম যদি ওরাকল এর কাজ শিখতে চায় তখন আমার টিউটোরিয়াল থেকে বিন্দু মাত্র শিখা অজর্ন করে অগ্রসর  হতে পারবে ।আমি শুধু আপনাদের কাছে দোয়া চাই যেন আমি বাংলাদেশের মানুষের এবং গরীব মানুষের সেবা করতে পারি আমি এখন পড়ালেখা অবস্থায় আছি এই বছর “ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং” শেষ হবে । বাস্তব জগতে পা রাখব আল্লাহ্ জানে কপালে কি রাখছে ।

আজ আমরা শিখব

  • SQL*PLUS অপারেটর কী ?
  • Arithmetic Operator আলোচনা ?

SQL*PLUS অপারেটর কী ?

ORACLE একটি শক্তিশালী ল্যাংগুয়েজ হিসাবে বিভিন্ন কার্যকারী অপারেটর রয়েছে  SQL*PLUS এ । অপারেটর =কার্য পরিচালনা করা অর্থাৎ আপনি যখন টেবিলের মধ্যে যোগ,বিয়োগ,গুন ভাগ করার প্রয়োজন পড়ে তখন নিম্ন উপায়ে কাজ করা যায়।

ওরাকল লগঅন করার সময় আপনাকে অবশ্যই “SCOTT”দিয়ে ডেটাবেজ সংযোগ করতে হবে ।

Arithmetic Operator আলোচনা ?

যোগ ,বিয়োগ,গুন,ভাগ ইত্যাদি হচ্ছে Arithmetic Operator নিচে এদের ব্যবহার লক্ষ্য করুন

যোগ

বিয়োগ

গুন

ভাগ

বুঝতে সমস্যা হলে আমাকে জানাইয়েন আর চর্চ্চার জন্য যাদের কোড প্রয়োজন হয় আমাকে বললে আমি ইমেইল পাঠিয়ে দিব

আজ এখানেই আমি আমার পলিটেকনিক এর জন্য একটি প্রোজেক্ট করতেছি। তাই একটু  ঐদিকে সময় যায় বেশি যদি করতে পারি অবশ্যই আমি আপনাদের শেয়ার করব ।

যোগাযোগ :FACEBOOK
ইমেইল : [email protected]